Tuesday, August 4, 2020

অন্য প্রেম

মানবসমাজে প্রেমানুভূতি চিরন্তন। দাদা-দাদিতে ফুরিয়ে গেলে গজিয়ে ওঠে নাতি-নাতনিতে। জগতে জন্ম-মৃত্যু দুটোই যুগপৎ ক্রিয়াশীল থাকা সত্ত্বেও মানুষ বাড়ছে। সংগত কারণে বাড়ছে প্রেমাধারও। কবিতার কারবার যেহেতু অনুভূতির আধার ওই মানুষকে ঘিরে, প্রেমের কবিতা কাজেই লিখিত-পঠিত হবে মানুষের অস্তিত্ব নিঃশেষ না হওয়া পর্যন্ত। আর প্রেমকে যে মূঢ়কুল কেবল নারী-পুরুষের কামজ লক্ষণ হিসেবেই দেখে, তারা জীবপ্রেম, প্রকৃতিপ্রেম, দেশপ্রেম, বাৎসল্যপ্রেম, ঈশ্বরপ্রেমসহ তাবৎ প্রেমবৈচিত্র্যের অস্তিত্বকে অস্বীকারের মাধ্যমে জগৎকে খণ্ডিতভাবে ব্যাখ্যা করবার প্রয়াস পায়। এদের উদ্দেশ্যমূলক অভিপ্রায়কে সন্দেহ করুন!

স্বার্থান্ধ রাজনীতি ও ধর্মান্ধতার কূট ইন্ধনে সম্প্রতি জগৎব্যাপে মানুষের মধ্যে অনাকাঙ্ক্ষিতভাবে অসহিষ্ণুতা ও উগ্রতা উসকে ওঠায় পৃথিবী ক্রমেই অসুস্থ হয়ে পড়ছে। পৃথিবীর এই রোগমুক্তির কার্যকর দাওয়াই হতে পারে অসহিষ্ণুতার নিচে চাপা পড়া মানুষের প্রেমবোধকে উসকে দেওয়া এবং মানুষে-মানুষে ভালোবাসার মহিমাকে উচ্চে তুলে ধরা। এই শুভ ব্রতে প্রেমের কবিতা হোমিওপ্যাথির মতো ধীর কিন্তু টেকসই অবদান রাখলেও রাখতে পারে বলে মনে হয়!

No comments:

ভাষাবস্তু অবয়বে ধরে রাখে ভাষাচিন্তারেখা

ধর্মতত্ত্ব, বিবর্তনতত্ত্ব, নৃতত্ত্ব প্রভৃতি বিষয়ে অত্যল্প জানাশোনা আমাকে এরকম একটা গড় ধারণা দেয় যে, মানবপ্রজাতি আদিতে এক গোষ্ঠীভুক্ত ছিল। বি...